Animal Welfare Group কম্বোডিয়ায় কুকুরের মাংস কসাইখানা বন্ধ করে দিয়েছে এবং ১৫টি কুকুরকে উদ্ধার করেছে।

Animal welfare organization FOUR PAWS উক্ত কার্যক্রম বন্ধ করে দেয় এবং এর মালিকদের একটি টেকসই এবং মানবিক ব্যবসা সেট আপ করতে সাহায্য করছে।
গত ৫ আগস্ট, Animal welfare organization FOUR PAWS কম্বোডিয়ার কাম্পং থম প্রদেশে একটি কুকুরের মাংস কসাইখানা বন্ধ করে দেয়, যা দেশটিতে কুকুরের মাংস ব্যবসার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। কসাইখানা বন্ধ করার পাশাপাশি FOUR PAWS এর উদ্ধারকারী টিম ঘটনাস্থলে জীবিত ১৫টি কুকুরকে উদ্ধার করতে সক্ষম হয়।

এই পশুদের অধিকার ফিরে পাবার বিজয় তখন আসে যখন ক্যাম্বোডিয়ার একটি প্রদেশ “Siem Reap” কুকুরের মাংস বিক্রি এবং ব্যবহারের উপর প্রদেশ ব্যাপী নিষেধাজ্ঞা ঘোষণা করে। “Siem Reap” ক্যাম্বোডিয়ার প্রথম প্রদেশ যারা এই পদক্ষেপ গ্রহণ করেছে।
FOUR PAWS এর তথ্য অনুসারে সারা দেশে প্রতি বছর আনুমানিক ৩০ লক্ষ এর মত কুকুর জবাই করা হয়।
সংস্থাটি আশা করছে যে “Siem Reap” প্রদেশ এর নিষেধাজ্ঞা এবং কুকুরের মাংসের ব্যবসা বন্ধ করার ন্যয় দেশব্যাপী উক্ত নির্দেশ জারি করবে।
সম্প্রতি FOUR PAWS দ্বারা যেই কসাইখানা বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানা গেছে সেই কসাইখানটি প্রতি বছর প্রায় ৩,০০০ কুকুর কে হত্য করে এবং ঐ এলাকার বৃহত্তম কুকুরের মাংস সরবরাহকারী হিসেবে কাজ করত ঐ কসাইখানটি । এই বন্ধের ফলে পার্শ্ববর্তী প্রদেশগুলোতেও কুকুরের মাংস সরবরাহে ব্যাঘাত ঘটবে বলে আশা করা যায়।

যারা “কুকুর হত্যা এবং এই বাণিজ্য থেকে বেরিয়ে আসার জন্য হতাশা প্রকাশ করেছে FOUR PAWS এর তথ্য অনুসারে তাদের কে Grocery shop খুলে দিচ্ছে এবং উক্ত কসাইখানা থেকে সমস্ত সরঞ্জাম সরিয়ে ফেলেছে।
FOUR PAWS মনে করেঃ
“কুকুরের মাংসের ব্যবসা বন্ধ করতে ক্যাম্বোডিয়া জুড়ে অবিশ্বাস্য গতিতে এগোচ্ছে এবং ভালোর জন্য এই সুবিধা বন্ধ হয়ে গেছে দেখে আমরা স্বস্তি বোধ করছি। আমরা শুধু উদ্ধার হওয়া কুকুরের জীবনই বদলে দিইনি, একই সাথে হাজার হাজার কুকুরও তাদের মাংসের জন্য ভয়াবহ মৃত্যু থেকে রেহাই পাবে। আমরা এই সুবিধার মালিকের সাথে সফলভাবে কাজ করতে সক্ষম হয়েছি, যিনি আর এই ব্যবসায় জড়িত হতে চান নি। কিন্তু কাজ শুধু বন্ধের মাধ্যমে শেষ হয় না”
দক্ষিণ-পূর্ব এশিয়ার Stray Animal Care একজন পশু চিকিৎসক Dr. Katherine Polak এক বিবৃতিতে বলেন, আগামী কয়েক সপ্তাহে উদ্ধার কৃত কুকুরদের চলমান চিকিৎসা প্রদানের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *