“Siem Reap” কম্বডিয়ার প্রথম কোন প্রদেশ যেখানে কুকুরের মাংস বিক্রি এবং ব্যবহার নিষিদ্ধ করা হয়।

Animal welfare group FOUR PAWS এর তথ্য অনুসারে ক্যাম্বোডিয়ায় প্রতি বছর আনুমানিক ৩০ লক্ষ কুকুর মাংসের জন্য হত্যা করা হয়।

কম্বোডিয়ার একটি প্রদেশ “Siem Reap” দেশটিতে প্রথম কুকুরের মাংস বিক্রি এবং খাওয়া নিষিদ্ধ করেছে।
কৃষি, বন ও মৎস্য মন্ত্রণালয় সোমবার ঘোষণা করে।
এই ঘোষণার একটি অনুবাদ করা প্রতিলিপিতে বলা হয়েছে, “প্রাচীন কাল থেকে সারা বিশ্বের অনেক মানুষ কুকুরকে বিশ্বস্ত পোষা প্রাণী হিসেবে বিবেচনা করে আসছে, বিশেষ করে কুকুররা বাড়ি, খামার, পশু এবং সামরিক খাতেও এর প্রয়োজনিওতা রক্ষা করতে সক্ষম।”
“গত কয়েক বছরে কুকুরের ব্যবসা এবং মাংসের জন্য জবাই করা আইনকে অবহেলা করে করা হয়েছে, এটি উদ্বেগজনক এবং ক্রমবর্ধমান বিষয়ে এটি এখনো অব্যাহত রয়েছে।
“ফলস্বরূপ, মানবিক মূল্যবোধ হ্রাস পাচ্ছে এবং অন্যান্য সংক্রামক রোগের বিস্তারের দিকে যাচ্ছে যা জনস্বাস্থ্যকে প্রভাবিত করে।
the Office International des Epizooties (OIE) এবং Four Paws International
এর গবেষণা অনুযায়ী জনস্বাস্থ্যকে প্রভাবিত করে এমন অন্যান্য সংক্রমণজনিত রোগের ও বিস্তার ঘটায়।”

এতে আরো বলা হয়েছে যে কুকুর চুরি বাণিজ্য এবং জবাই, পশু স্বাস্থ্য এবং উৎপাদন আইন লঙ্ঘন করছে, যার মানে হচ্ছে “জবাইয়ের জন্য কুকুর ব্যবসার সাথে জড়িত সকল কার্যকলাপ নিষিদ্ধ।”
ঘোষণায় বলা হয়েছে, “প্রাদেশিক কৃষি, বন বিভাগ এবং মৎস্য বিভাগ আন্তরিকভাবে আশা করছে যে সকল ব্যবসায়ী এবং সংশ্লিষ্ট স্টোকহোল্ডাররা এই ঘোষণা মেনে চলবে।”
Animal welfare group FOUR PAWS তথ্য অনুসারে প্রতি বছর ক্যাম্বোডিয়ায় মাংসের জন্য আনুমানিক ৩০ লক্ষ কুকুর হত্যা করা হয়।
ক্যাম্বোডিয়ার একটি প্রধান পর্যটন কেন্দ্র “Siem Reap” প্রদেশে কুকুরের মাংস ব্যবসার একটি গুরুত্বপূর্ণ স্থান হিসেবে চিহ্নিত করা হয়।
FOUR PAWS থেকে এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “এই প্রদেশের কুকুরের মাংসের ব্যবসা উল্লেখযোগ্য, যার মধ্যে রয়েছে প্রতি মাসে ৭,০০০ কুকুর, যার বেশীরভাগই কসাইখানায় হত্য করা হয়।
FOUR PAWS এর তথ্য অনুসারে “কিছুদিন আগ পর্যন্ত একটি বিতর্কিত অভ্যাস হওয়া সত্ত্বেও এই নৃশংস বাণিজ্য অব্যাহত রয়েছে, যেখানে ক্যাম্বোডিয়ার ১২% এর মত নাগরিক নিয়মিত মাংস খায়।
পশু চিকিৎসক এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার FOUR PAWS Stray Animal Care এর প্রধান Dr. Katherine Polak বলেছেন যে কুকুরের মাংসের জন্য ব্যবসা নিষিদ্ধ করার পদক্ষেপ পশু অধিকারের জন্য একটি “বিশাল মাইলফলক”।

তিনি বিজ্ঞপ্তিতে বলেন, “সিয়েম রিপ সরকারের চুরি, ব্যবসা এবং হত্যা নিষিদ্ধ করার ঐতিহাসিক সিদ্ধান্ত ক্যাম্বোডিয়ার পশু কল্যাণের জন্য একটি বিশাল মাইলফলক এবং খেমার জনগণের মধ্যে বর্তমান আবেগের প্রতিফলন। “আমরা আশা করি যে সিয়েম রিপ দেশের বাকি অংশের জন্য একটি মডেল হিসেবে কাজ করবে লক্ষ লক্ষ কুকুরের জীবন রক্ষার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *